Thursday, January 12, 2017

Love and Politics

লাভ কাপল 


প্রথমে দুইটা সংজ্ঞা দিয়ে শুরু করা যাক।

রাজনীতি :যার ইংরেজি politics, রাজনীতি হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কিছু ব্যক্তির সমন্বয়ে গঠিত কোন গোষ্ঠী সিদ্ধান্ত গ্রহণ করে।

প্রেম : যার ইংরেজি Love, প্রেম হল
ভালোবাসা'র এক প্রকার রহস্যময় এবং উত্তেজনাপূর্ণ আবেগ বা অনুভূতি।

এখন এ দুইয়ের মাঝে একটা সম্পর্ক খোঁজার চেষ্টা করা যাক : উপরের সংজ্ঞা দুটি উইকিপিডিয়া থেকে হুবহু কপি করা যদিও এর অনেকখানি এক্সটেনশন আছে কিন্তু সেটা না বলে আমারা একটু ভিন্ন ধরনের কথা বলার চেষ্টা করব. :-)

রঙিন এ শহরে দুটোই পাশাপাশি থাকে, এখন একটাকিছু মিল করার চেষ্টা করি : একটা ছেলে সদ্য পলিটিক্সে জয়েন করেছে, মন প্রাণ দিয়ে সে রাজনীতি করে যাচ্ছে কিন্তু রাজনীতির কিছু কৌশল তার অজানা, সে নিয়ম করে নেতাদের সাথে ঘুরে কাজ করে,মানুষের স্বভাবসুলভ ভাবেই সে ভাবতে শুরু করল সেও নেতা হবে তখন সে নেতা হওয়ার জন্য যে কাজগুলো দরকার করা শুরু করল, এতে দ্যাখা গেল তাকে ডাইনামিক হওয়া লাগছে, তাকে চারদিকে না বহুদিকে খেয়াল রাখা লাগছে,সেখানে প্রতিদ্বন্দ্বিতা করা লাগবে ধনী ব্যাক্তির সাথে লাগবে ঝাঝালো কিছু রাজনীতিবিদের সাথে, দলের জুনিয়রদের ট্যাকেল করা লাগবে আবার সিনিয়রকে ট্যাকেল করা লাগছে তেমনি।সেটা বিভিন্ন ভাবে হতে পারে, সৎ হতে পারে আবার অসৎ ভাবে হওয়াটাও অস্বাভাবিক না।যদি পারলে তো টিকে গেলে না পারলে তো ......

এবার একজন সদ্য গজানো গোপওয়ালা প্রেমিকের প্রোমোশনের ধাপগুলো দেখি : আমাদের দেবদাসের কোনোভাবে একজন পারুকে দেখে চোখ আটকে গেলো বা অনেক কাল আগে থেকেই দেখে আসছে, এখন তার প্রোমোশন দেওয়া যাক তিনি পারুকে গিয়ে বলে দিবেন? পারু রাজী হওয়া না, হওয়া পরের ব্যাপার।কর্পোরেট পারুদের নাগালে যাওয়ার আগের ঘটনাগুলো কিন্তু ঐ কর্মী থেকে নেতা হয়ে ওঠা ছ্যাড়ার মতই .:-p আমাদের কর্পোরেট দেবদাস বাবুকেও হতে হবে ডাইনামিক, তাকে মিলিয়ন দিকে নজর রাখতে হবে, যেমন ধরুন কয়টা ছেলে বা ছেলের বাবা আমাদের পারুকে চাই, ট্যেক্কা দিতে হবে গুরু ট্যেক্কা, এখানে যদি আরও থাকে প্রভাবশালী কোনো ভিলেন তবে তো কোনো গানই নেই,তাকেও দিতে হবে ট্যেক্কা! যদি ট্যাকা থাকে তবে জয়ী হওয়ার সম্ভাবনা বেশি! পারুকে ট্যাকেল করাটাও জরুরি. :-) 

উপেরের রাজনীতির সংগায় একটা গোষ্টি কে জয় করার কথা বলা আছে সেটা নিসন্দেহে কঠিন কাজ,একজন রাজনীতিবিদকে অনেক চৌকস হওয়া লাগে সবদিকে দেও লাগে নজর,তারচেয়ে আমাদের প্রেমগুলোর ক্ষেত্রে বেশি পরিমানে কাঠখড় পোড়ানো লাগে! এখানে প্রেমের ক্ষেত্রে একজনকে জয় করতেই এত কিছু. :-( সে হিসেবে বলা যায় একজন মনের মত প্রেমিকা পাওয়া আর প্রধানমন্ত্রী হওয়া প্রায় সেইম কাজ :-)

এক্ষেত্রে মেয়েরা এগিয়ে আছে তারা কিন্তু চাইলেই ..........:-p

উপরের ঘটনা রেভার্সও হতে পারে, এতে বিন্দুমাত্র সন্দেহের অবকাশ নেই! 

পুনশ্চ ১: প্রেম করার চেয়ে রাজনীতি করা ভালো. :-p
পুনশ্চ ২:প্রেম যেহেতু হরমোন ঘটিত একটা ঘটনা সুতরাং দরকার কি কন্ট্রোলের ঝামেলা করে. :-p

No comments:

Post a Comment