Thursday, January 12, 2017

Dead speak




যাক্তির সবচেয়ে খুশি হবার কথা ছিল তিঁনিই ......
..................................২.....................................
যখন আমার দাদীজান একটি পাগল ও একটি দুরন্ত ছেলেকে নিয়ে গভীর সমুদ্রে ,কেও দেখার নেই! তখন আমার বাবাও অনেক ছোট, ঠিক তখনি আমার বাবাকে পাঠানো হল সংসারের হাল ধরার জন্য| অনেক কষ্টের পর যখন দাদীজান একটু সুখের মুখ দেখলেন তখনি তিঁনিও ......
(হুমায়ূন খালুর কথা মিলে গেল কিছু কিছু মানুষের জন্মই হয়েছে কষ্ট করার জন্য)!তাঁর কপালেও সইল না |চলে গেল আমার এক পুরুষ!!!
..................................৩.................................
সবাইকে হারিয়ে যখন আমার বাবা আর জটন চাচা তাঁদের পাগল ভাই আর তাঁদের নিজ নিজ সংসার নিয়ে একটু স্বস্তিতে আছেন ঠিক তখনি মরন ছোঁবল ছুয়ে গেল আমার সেই একটিমাত্র বুদ্ধিদিপ্ত চাচার উপর, তাতেই তিনিও বিলিন! তখন আমার চাচিজান আর আমার একটিমাত্র চাচাতো বোনকে নিয়ে পড়লেন খালে(!) খালে বলছি এজন্য যে তিনি আবার আমাদের জন্য একটা বর্গা চাচা জোগাড় করেছিলেন! চাচীজানের কপালে বুঝি স্বামী নেই! সেই বর্গা চাচাও ..........
পরে আমার বোনটিকেই সংসারের হাল ধরতে হল!

................................৪..................................
আমার বাবা যদিও লেখাপড়া করার কোনো সুযোগই পাননি তবুও তিঁনি ছিলেন সচেতন! সচেতন এজন্য বলব আমার মায়ের কাছে শোনা গল্প তিঁনি যখন তাঁর জীবন সঙ্গীনি খুঁজছিলেন তখন একজন শিক্ষিতাকে চেয়েছিলেন এ জন্য যে তিঁনি পড়াশোনা করতে পারেনি তা যেনো তাঁর ছেলেমেয়েদেরকে প্রভাবিত করতে না পারে [আব্বা আপনি নেপোলিয়নের সেই কথা জাতেন কি না যানিনা ("আমাকে একটা শিক্ষিত মা দাও আমি তোমাদের একটা শিক্ষিত জাতী উপহার দিব") তবুও আপনার প্রতি আমাদের লাল সালাম]তাই হতে চলছিল যখন আমার ভাইজান কর্মমুখী বোন তিনটিও শিক্ষিত প্রায় তখনি তাঁর কপালে শিক্ষিতর ফল দেখে যাওয়া সইল না! আমার বাবার ভাষায় বলছি "আমার ছাওয়াল মিয়া একদিন BA,MA পাশ করবি" তাঁর ইচ্ছে অবশ্য পুরন হয়েছিল আমার একটি বোন আর একটি ভাই BA পাশ করেছিল! আমি তখন খুব ছোট আমাকে গোপণ করে আব্বার মরনব্যধির কথা বড়রা আলচনা করছিল ,কিন্তু কিভাবে যেনো আমি শুনে ফেলি |আমার খুব ভালো মনে আছে যে খুব খুব কেঁদেছিলাম আর আল্লাহর কাছে প্রার্থনা করেছিলাম যেনো আব্বাজানের আর ৫ বছর আয়ু বাড়িয়ে দেওয়া হয়! এজন্য যে আমি তখন হেফজ খানায় পড়তাম নুরানী শেষ করেছি মাত্র ,৫ বছর লাগবে হেফজ শেষ করতে |কিন্তু তাঁর সেই নাবালক ছেলেদের প্রার্থনা সৃষ্টিকর্তা শুনেছেন কিনা জানিনা তবে তাঁর আয়ু বাড়ানো হয়নি! আর আমার হেফজও শেষ করা হয়নি! তারপরিবর্তে আমাকে করা হয়েছে বুদ্ধিশূন্য পাগল, তা এতোই প্রকট যে শিকল পায়ে পরানো লাগত (হে হে সে কথা এখন কোনো নাজানা লোক বুঝতে পারে না যে আমি পাগল অবশ্য যে আমার খুব খুব খুবই কাছে আসতে পারে সে বুঝে যায়,তাই সহজে কাওকে কাছের স্থানটা দিতে চাইনা.:-p)!

..................................৫.................................
এখন আর একটিমাত্র ফুফু আর সেই পাগল চাচাজানই অতিকষ্টে আছেন আমাদের সাথে! আর আছেন সবচেয়ে আপনজন আমার মা !তাঁরাও এমন হয়েগেছে যেনো সুযোগ পেলেই আমাদের ফাঁকি দিতে পারলে বাঁচেন!
এতোকিছুর পর আর অন্যকেও (পর) কষ্ট দিলে কি আমার কষ্ট পাওয়া সাজে! যে ব্যাক্তি জীবনের সবচেয়ে বড়াবড় কষ্টগুলোর কাছ দিয়ে গেছে তাকেতো আর কষ্ট পেলে চলে না! এখন খালুর কথাটা মিথ্যা প্রমাণ করতে পারলেই আমি রোবট টাইপ মানুষ হয়ে যেতে পারতাম !কথাটা এই "যে মানুষ মিথ্যা কথা বলতে পারে না সে রোবট টাইপ মানুষ "|কিন্তু আমি চাইনা যে কথাটা মিথ্যা প্রমানিত হোক!কি লাভ মিথ্যা প্রমাণ করে যেমন আছি ভালোই তো আছি,!শেষ করি প্যাচাল জবস কাক্কুর কাথা মডিফাই করে "ক্ষুধার্ত আছি, বোকা আছি"
ভালোইতো আছি.........

1 comment: